বিদায় ও সমস্বরে চিরবিদায়
- তানজির উদ্দিন ২৮-০৪-২০২৪

কবিদের রাজ্যে কেমন রাক্ষুসে অনল বিস্তার করে চলে দেখতে তোমাকে
তোমার চেতনায় বিরান হয় বনভূমি মনের সমুদ্রে উঠে জোয়ার তরঙ্গ
তারপর শেষ বিকেলের উষ্ণ নিঃস্বাস ফেলে এগিয়ে চলে তাহারা
আজ কষ্টে রচিত হয় কবিতার উপামা আর কতটা ভালোবেসে দেখে যাই
জানতাম রক্তাক্ত হবে হৃদয়ে কবিতার বুদ্বুদ থেকে যা ছিল এককালের আহ্বান
অবিনশ্বর আর নশ্বরের খেয়াল নেই যদিও থাকে কোন কালের রাজটিকায়
সাড়ম্বরের সপ্তকোলাহল তাহা উন্মোচন করে ফিরে গিয়েছে সুদ্দুর মরুভূমে
সিক্ত হয়েছে যে হৃদয়ের ঊষার ভাবাবিলাস নিশ্চল অভিগমনে আজ এসে
হঠাত্‍ কেন যেন বলে যায় ব্যস্ত আছি বা ব্যস্ততার ভূমিকায় শিরোনামহীন
অধর নিঙাড়ি যে বচন বাক্যালাপে সঙ্গীতে জয়গানে নির্জীব রণাঙ্গণে
কাছে এসে বারংবার বলে চলে গিয়েছি ভালোবাসি ভালোবাসি অনাদি বিস্তরণে
সদুত্তর কভু লভেনি আজো যদিও থাকি অপেক্ষায় ধ্বংসের কাব্য রচনা করে
বলি বলে যাই ধ্বনিতে প্রতিধ্বনিতে কর্ণে কর্ণে কুঞ্জরণে গেয়ে বলি চলে যাই
নিঃসীম দিগন্তের কোন একশূন্য বেহায়া মেঘের উত্তরণে বেদবাক্যে শূন্যতা
আজ ,
চর্তুদিকে বলে চলে শূন্যতা পেয়ে পেয়ে লওহে শূন্যতা পরম পাওয়া ভাবিয়া
জীবনের যত শোক ব্যথা অপেক্ষা আরাধনা আধো আধো মমত্ব বুলি হেথা
শূন্যতায় পায় ঠাঁই আর কহে নাই এই মুহর্তে আসি বয়ে যায় অনন্তকালে সেথা
তাই ,
নিরিবিলি বসি থাকি ঘরে
কাঁদিয়া ব্যথা করি দূর
সড়াম্বরে সপ্তাহ ব্যপী সেথা
নিয়ে এসেছি আজ চির বিদায় ।
চির বিদায় ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।